3:06 pm - Sunday September 26, 0551

১২ বছর পর বিশ্বকাপে সৌদি আরব

এশিয়ান অঞ্চল থেকে বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেতে বেশ কাঠখড়ই পোড়াতে হয় প্রতিদ্বন্দ্বী দলগুলোকে। কয়েক ধাপের লড়াই শেষে চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পায়। পঞ্চম দল বাছাইয়ে হয় আরও দুটি প্লে-অফ। এরপর পঞ্চম দলকে খেলতে হয় আন্তঃমহাদেশীয় প্লে-অফ।

কয়েক ধাপের বাছাই শেষে অবশেষে এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে চারটি দেশ। ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান এবং সৌদি আরব। ১২ বছর পর আবারও বিশ্বকাপের মূলপর্বে খেলার ছাড়পত্র আদায় করে নিল সৌদিরা।

২০০৬ সালে সর্বশেষ সৌদি আরব জার্মানি বিশ্বকাপে খেলেছিল। এরপর ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা ও ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি তারা। মঙ্গলবার রাতে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাই পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে জাপানকে ১-০ হারিয়ে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো।

ম্যাচটিতে জয় ছাড়া কোনো বিকল্প ছিল না সৌদির সামনে। তার ওপর প্রতিপ জাপান। যারা আগেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে রেখেছে। সেই জাপানকে জেদ্দায় নিজেদের মাঠে পেয়ে ১-০ গোলে হারাল সৌদি। কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ম্যাচের ৬৩ মিনিটে একমাত্র গোলটি করেন ফাহাদ আল মুয়ালাদ।

সৌদির আগে এশিয়া থেকে জাপান, ইরান ও দণি কোরিয়া ছাড়পত্র পেয়েছিল। এদিন অন্য ম্যাচে অস্ট্রেলিয়া ২-১ থাইল্যান্ডকে হারিয়েও প্লে অফ খেলার সুযোগ পেল। অস্ট্রেলিয়াকে প্লে অফ খেলতে হবে সিরিয়ার বিরুদ্ধে।

Filed in: খেলাধুলা
[X]