3:06 pm - Sunday September 26, 3475

ভারত-চীন উত্তেজনা, বিরল সামরিক মহড়া নিয়ে এগিয়ে আসছে চীন

ভারত-চীন উত্তেজনার মধ্যেই ভারত মহাসাগরে তাজা গুলি ব্যবহার করে সামরিক মহড়া চালিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি-নেভি (পিএলএএন)। এ ধরনের ঘটনা বিরল। যুদ্ধ পরিস্থিতিতে নৌবাহিনী যাতে আরো ভালোভাবে প্রস্তুত থাকতে পারে, সে জন্যই এই নিয়ে এগিয়ে আসছে চীন।

গত সপ্তাহে এই মহড়া চালানো হয়েছে। মহড়ায় তিনটি চীনা রণতরী অংশ নেয়। এগুলোর মধ্যে রয়েছে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র ফ্রিগেট জিনঝু, ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী চাওহু ও ডেস্ট্রোয়ার চাঙচুন। কয়েক দিন ধরে চলা মহড়ায় শত্রুজাহাজের বিরুদ্ধে আক্রমণ চালানোর বিষয়টি গুরুত্ব পায়। ডোকলাম মালভূমিতে ভারত ও চীনের মধ্যকার বিরোধ অবসানের খবর প্রকাশিত হওয়ার পর এই মহড়ার কথা প্রকাশ করা হলো।

 

চীনা নৌবহরের চিফ অব স্টাফ চেন দেনান বলেন, মহড়ার লক্ষ্য ছিল সত্যিকারের যুদ্ধ পরিস্থিতিতে রণতরীর কর্মসম্পাদন দক্ষতা বাড়ানো। ভারত মহাসাগরে চীনা অবস্থান জোরদারের ব্যাপারে ভারত দীর্ঘ দিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছে।

চীন প্রায়ই অন্যান্য দেশের নৌবাহিনীর সাথে ওই সাগরে মহড়া চালিয়ে থাকে। ২০১৩ সালে এডেন উপসাগরে যুক্তরাষ্ট্রের সাথে জলদস্যুবিরোধী মহড়াও চালিয়েছিল চীন। তবে ভারতের উদ্বেগ নাকচ করে দিয়ে চীন জানাচ্ছে, ভারত মহাসাগরে তাদের উপস্থিতি দুর্যোগ মোকাবেলা ও মানবিক সহায়তাসংশ্লিষ্ট।

Filed in: যুদ্ধ পরিস্থিতি
[X]