3:06 pm - Thursday September 26, 0537

শক্তি বাড়িয়ে ক্রমশ ভুখন্ডের দিকে ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘুর্নিঝড়

ভয়ঙ্কর ঘুর্নিঝড় – আমেরিকার মূল ভুখন্ডের দিকে ধেয়ে আসছে শক্তিশালী হ্যারিকেন হার্ভে। আজ শুক্রবার সকাল থেকে সাইক্লোনটি ক্রমশ শক্তি বাড়িয়ে আমেরিকার মূল ভুখন্ডের দিকে ধেয়ে আসছে। গত ১২ বছরের মধ্যে আমেরিকার দিকে ধেয়ে আসা সবচেয়ে শক্তিশালী হ্যারিকেন হার্ভে।

আমেরিকার ন্যাশনাল হ্যারিকেন সেন্টার জানিয়েছে, ঘূর্ণিঝড়ের হাওয়া ঘণ্টায় ১৬৯ কিলোমিটার। টেক্সাসের কর্পাস ক্রিস্টি উপকূলের ২২০ মাইল উত্তর-পশ্চিমে অবস্থান করছে। আবহাওয়া দফতর জানিয়েছেন, হ্যারিকেনের প্রভাবে টেক্সাসে ৯৭ সেন্টিমিটার বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ঘণ্টায় ১২৫ মাইল বেগে বাতাস প্রবাহিত হতে পারে। সেই সময় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ১২ ফুট বৃদ্ধি পেতে পারে।

লুইজিয়ানায় ১০-১৫ ইঞ্চি বৃষ্টিপাত হতে পারে। লুইজিয়ানা ও মেক্সিকোর উত্তরাঞ্চলে বন্যার সতর্কতা জারি করা হয়েছে। পুর্বাভাসে বলা হয়েছে, জীবনকে বিপন্ন ও ভয়াবহ বন্যা ও ঝড়ের আশঙ্কা করা হচ্ছে।

এরই মধ্যে টেক্সাসের দক্ষিণ উপকূলের স্কুলগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে। এই অঞ্চলে প্রায় ৫৮ লাখ মানুষের বাস। সেখান থেকে যুদ্ধকালীন তৎপরতায় স্থানীয় মানুষকে নিরাপদ জায়গাতে নিয়ে যাওয়া হয়েছে। তৈরি রাখা হয়েছে দেশের বিপর্যয় মোকাবিলা দফতর থেকে সমস্ত জরুরি পরিষেবাকে। মনে করা হচ্ছে, আজ রাতের মধ্যেই আঘাত করতে পারে ভয়ঙ্কর এই ঘুর্নিঝড়।

Filed in: আবহাওয়া
[X]