3:06 pm - Wednesday September 26, 0474

জানেন কি, নেইলপলিশ দেওয়ার দশ ঘন্টা পর আপনার শরীরে কী ঘটে?

আমরা অনেকেই নিজেদের নখে বিভিন্ন রঙের নেইলপলিশ ব্যবহার করতে পছন্দ করি। হয়তো খুব বিরক্ত লাগছে অথবা মন খারাপ লাগছে, তাহলে আমরা ঘরেই বসে পড়ি নেইলপলিশ দিতে হাতে অথবা পায়ের নখে। অথবা কিছুটা ভালো সময় কাটাতে চাইলে আমরা হুট করেই বিউটি পার্লারে চলে যাচ্ছি মেনিকিউর এর জন্য। নখের পরিচর্যার পাশাপাশি বিভিন্ন রঙের এবং বিভিন্ন ধরণের নেইলপলিশ দিয়ে হাত ও পায়ের নখকে সুন্দর করে সাজিয়ে নিচ্ছি। অথচ আমরা নিজেরা কিন্তু বুঝতেও পারছিনা যে, আমরা কতবড় দূর্ভোগ ডেকে আনছি নিজেদের শরীরের জন্য!
আপনি যদি ভেবে থাকেন যে আপনার ব্যবহৃত সকল প্রসাধনি সামগ্রী আপনার ত্বক, চুল এবং নখে ব্যবহারের জন্য খুবই নিরাপদ কারণ, সে সকল পন্যের মান নিয়ন্ত্রণ করা হয়ে থাকে এফডিএ (FDA) দ্বারা তবে আপনি খুবই ভুল! FDA র ওয়েবসাইট বলছে যে, ফেডারেল খাদ্য, ওষুধ এবং প্রসাধনি আইন এর আওয়াতয়, যেকোন ধরণের প্রসাধনি সামগ্রী এবং উপাদান বাজারজাত করার আগে FDA থেকে অনুমোদন নেওয়ার কোন প্রয়োজন নেই! এর মানে যা দাঁড়াচ্ছে, প্রতিটি প্রসাধনি সামগ্রীর প্রতিষ্ঠান আইনগত ভাবে তাদের তৈরি প্রসাধনি সামগ্রির নিরাপত্তার জন্যে জন্যে দায়ী। কিন্তু যদি প্রতিষ্ঠান নিরাপত্তার ব্যপারে খুব একটা দায়িত্বশীল না হয়ে থাকে?

খুবই চিন্তার ব্যপার এবং জঘন্য বাস্তবতা হচ্ছে, বিজ্ঞানীরা অনেক নামীদামী ব্র্যান্ডের নেইলপলিশে প্রচুর ক্ষতিকারক পদার্থের সন্ধান পেয়েছেন।
একটি গবেষণায় বিজ্ঞানীরা স্যালী হ্যান্সেন, ওপিআই, বাটার লন্ডন, রেভলন এবং সকলের প্রিয় ওয়েট এন্ড ওয়াইল্ড এর মতো জনপ্রিয় সকল ব্যান্ডের নেইলপলিশে অত্যন্ত ক্ষতিকর পদার্থের সন্ধান পেয়েছেন। ক্ষতিকারক এনডোক্রিন ডিস্রাপ্টরস, ট্রাইফিনাইল ফসফেট (TPHP), ফরমাল্ডিহ্যাইড এবং টোউলি নেইলপলিশ কে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে। তবে এই সকল উপাদান ত্বকের মাধ্যমে রক্তে পৌঁছে আপনার হরমোন, মেটাবোলিজম, জন্মদান প্রক্রিয়া এমনকি আপনার স্বাভাবিক বেড়ে ওঠার প্রক্রিয়া কে ক্ষতিগ্রস্ত করে থাকে!
এক গবেষণায় বিজ্ঞানীরা ২৬ জন ভিন্ন ভিন্ন নারীর উপর টিপিএইচপি (TPHP) নখে প্রয়োগ করার আগে এবং পরে পরীক্ষা করে থাকে। যেখানে মাত্র দুই ঘন্টা পরে ২৪ জন নারীর রক্তেই টিপিএইচপির মাত্র বেশী দেখা যায়। এবং প্রায় ১০ ঘণ্টা পরে,২৬ জন নারীর শরীরে টিপিএইচপি র মাত্রা সাত গুণ বেশী পাওয়া যায়। যা প্রমাণ করে যে, মাত্র একবারো যদি আপনি আপনার নখে নেইলপলিশ প্রয়োগ করে থাকেন তবে সেটা আপনার শরীরে মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে।

গবেষণায় দেখা গেছে যে, টিপিএইচপি যেকোন প্রাণী এবং পানিজগতের প্রাণীর জন্যে ভয়াবহ ক্ষতিকর। এই পদার্থ হরমোন এবং শরীরের স্বাভাবিক বৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করে থাকে। তাহলে আপনি একবার ভাবুন, এই পদার্থ আপনার শিশুর উপর কততা বাজে প্রপভাব ফেলতে পারে, যখন আপনার শিশু নেইলপলিশ লাগিয়ে থাকে নখ!
তবে প্রথমবারেই হয়তো একেবারেই নেইলপলিশ ব্যবহার বন্ধ করে দিতে পারবেন না আপনি। তাই চেষ্টা করুন যথাসম্ভব কম নেইলপলিশ ব্যবহার করতে। যেখান থেকে যখনই নেইলপলিশ কিনবেন, ভালো করে দেখে কিনুন যে, সেই নেইলপলিশ পরিবেশবান্ধব কিনা। অনেক নেইলপলিশের বিবরণীতে লেখা থাকে, “5-Free” যার অর্থ হলো, সেই নেইলপলিশে টিপিএইচপী এবং অন্যান্য ক্ষতিকারক পদার্থ একেবারেই নেই।
চেষ্টা করুন শিশুদের নেইলপলিশ ব্যবহার থেকে দূরে রাখতে। যখনই নেইলপলিশ কিনবেন চেষ্টা করবেন দেশে এবং বিবরণী পড়ে কেনার জন্য।
সূত্র: টুয়েন্টিটু ওয়ার্ডস।

Filed in: রুপ-চর্চা
[X]