3:06 pm - Saturday September 26, 0235

এক্সপার্টের টিপসে জানুন প্রাইমার ব্যবহারের প্রয়োজনীয়তা

মেকআপ করতে কে না ভালোবাসে? এটার আবার কোন ধরাবাঁধা নিয়ম আছে নাকি? না, প্রতিদিনকার টুকটাক মেকআপের প্রচলিত কোন নিয়ম না থাকলেও প্রফেশনাল মেকআপের কিছু নিয়ম রয়েছে। এগুলো আমাদের সকলেরই জানা প্রয়োজন। কেননা, তাহলে কোন দাওয়াত কিংবা অনুষ্ঠানের নিমন্ত্রণ চলে এলে দৌড়ে পার্লারে যাওয়া লাগে না।

মেকআপের বেজ কিংবা ভিত্তি হিসেবে ‘ফাউন্ডেশন’ ব্যবহার করতে হয়, তা আমরা সবাই জানি। কিন্তু তার আগে ত্বককে তৈরি করে নেওয়ার জন্য ‘প্রাইমার’ ব্যবহার খুব বেশি গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন হতে পারে যে প্রাইমার কী? প্রাইমার হলো জেল কিংবা ক্রিম বেসড এক ধরনের মেকআপ সামগ্রী। ফাউন্ডেশন কিংবা বিবি ক্রিম দেওয়ার আগে প্রাইমার লাগিয়ে নিলে খুব সুন্দর ও পরিপাটিভাবে মেকআপ বসে এবং স্থায়ী করে অনেকক্ষণ। আজ আমাদের ফিচারে বিউটি এক্সপার্ট বাণি অ্যাঞ্জেল দেবী প্রাইমার লাগানোর কতগুলো প্রয়োজনীয়তা বর্ণনা করেছেন। চলুন সেগুলো জেনে আসা যাক-

১। প্রাইমার লাগালে ত্বকের বড় বড় পোর কিংবা গর্তগুলো ভরাট হয়ে যায়। ফলে, পরবর্তীতে ফাউন্ডেশন কিংবা বিবি ক্রিম লাগালে ভালো হয় ফিনিশিং।

২। প্রাইমার লাগালে ত্বক নরম ও কোমল হয়ে ওঠে।

৩। সরাসরি খালি ত্বকে ফাউন্ডেশন লাগালে ব্রণ কিংবা পিম্পল হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে প্রাইমার ব্যারিয়ার বা বাঁধা হিসেবে কাজ করে।

৪। স্কিন খুব দ্রুত বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে প্রাইমার।

৫। প্রাইমার দিয়ে ত্বককে একটু গুছিয়ে নিলে মেকআপ ৬-৮ ঘণ্টা স্থায়ী হয়।

৬। প্রাইমারের ঘনত্ব খুবই পাতলা এবং জেল টাইপ। সুতরাং, এটি আপনার ত্বকের সঙ্গে মিশে যাবে খুব সহজেই।

৭। এবার কীভাবে প্রাইমার লাগাবেন সে বিষয়ে বলি। সবচেয়ে সহজ উপায়ে প্রাইমার ত্বকে লাগানো যায়। হাত দিয়েই ভালোমতন মিশিয়ে লাগাবেন, কোনরকম ব্রাশ কিংবা স্পঞ্জের পয়োজন হবেনা।

৮। অনেকের ত্বকে লালচে ভাব থাকে বেশ প্রকটভাবে। সেক্ষেত্রে প্রাইমার সেটিকে কমাতে সাহায্য করে।

৯। অ্যাকনে বা ব্রণ থাকলে সেই দাগও দূর করতে সাহায্য করে প্রাইমার।

১০। সবশেষে বলে রাখা ভালো, প্রাইমার কিন্তু ময়েশ্চারাইজারের ভূমিকাও দারুণভাবে পালন করে।

যেকোন সুপার শপের কসমেটিক সেকশনে প্রাইমার পাওয়া যায়। ত্বকের সঙ্গে সামঞ্জস্য রেখে আজই কিনে নিন একটু প্রাইমার এবং সাজের সময় ফাউন্ডেশনের আগেই লাগিয়ে নিন এটি। যেই ফিনিশিং আসবে তার উপর আপনি নিজেই সন্তুষ্ট বোধ করবেন!

Filed in: রুপ-চর্চা
[X]