3:06 pm - Sunday September 26, 0399

ছবি প্রকাশের মাধ্যমে পরমাণু কর্মসূচির ব্যাপকতাকে সামনে আনলো উ. কোরিয়া

গোপন ক্ষেপণাস্ত্র কর্মসূচির বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, ছবিগুলোতে পরমাণু উন্নয়নে দেশটির উল্লেখযোগ্য অগ্রগতি ধরা দিয়েছে। বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, দেশটির নেতা কিম জং উন একাডেমি অব ডিফেন্স সায়েন্স-এর কেমিক্যাল ম্যাটেরিয়াল ইন্সটিটিউট পরিদর্শন করেছেন। এ সময় তিনি প্রতিষ্ঠানটিকে তাদের কাজ আরও গতিশীলতার সঙ্গে এগিয়ে নেওয়ার নির্দেশ দেন। কিম জং উন-এর কেমিক্যাল ম্যাটেরিয়াল ইন্সটিটিউট পরিদর্শন সংক্রান্ত প্রতিবেদনের সঙ্গেই প্রকাশ করা হয় গোপন কর্মসূচির এসব ছবি। তবে এমন ছবি প্রকাশের পেছনে পিয়ংইয়ং-এর দুরভিসন্ধি কাজ করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রভিত্তিক মনটরে ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর একজন গবেষণা সহযোগী জেমস মার্টিন। সিএনএন-কে তিনি বলেন, প্রকৃতপক্ষে এর মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রকে ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে তাদের অগ্রগতির বিষয়টিই দেখিয়েছে।

 

 

এদিকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে সহায়তার অভিযোগে রাশিয়া ও চীনের ওপর আরোপিত নিষেধাজ্ঞায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বেইজিং মার্কিন অর্থ বিভাগের আরোপিত নিষেধাজ্ঞাকে ‘ভুল পদক্ষেপ’ আখ্যা দিয়েছে। অবিলম্বে যুক্তরাষ্ট্রকে সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছে তারা।

উ. কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিপরীতে মার্কিন প্রস্তাবে সমর্থন দিয়ে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর থেকে পিয়ংইয়ং-ওয়াশিংটন উত্তেজনা নতুন মাত্রা পায়। শুরু হয় দু্‌ই দেশের শীর্ষ নেতার পারস্পরিক হুমকিধামকি। এক পর্যায়ে উ. কোরিয়া যুক্তরাষ্ট্রের গুয়ামের মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা ঘোষণা করে। জবাবে দেশটিকে ‘ধূলায় মিশিয়ে দেওয়া’র হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এক পর্যায়ে দুই পক্ষই আপাতত কেউ কাউকে হামলা না করার ইঙ্গিত দেয়।

Filed in: যুদ্ধ পরিস্থিতি
[X]