3:06 pm - Wednesday September 26, 3427

অবশেষে উদ্ধার করা হলো মুসা ইব্রাহীমকে

অবশেষে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীমকে। ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ জয় করতে গিয়ে প্রতিকূল আবহাওয়ার কবলে পরে বেজ ক্যাম্পে পাঁচদিন আটকা ছিলেন মুসাসহ তার দুই ভারতীয় সহ-আরোহী।

যোগাযোগ হলে মুসা ইব্রাহীম জানাচ্ছিলেন, তাদের খাবার শেষ হয়ে গেছে। সবচেয়ে বেশি ভয় করা হচ্ছিল, মুসা ইব্রাহীমরা যে অঞ্চলে আটকা পড়েছিলেন সেই অঞ্চলের আদিবাসীরা নাকি মানুষের মাংস খেয়ে অভ্যস্ত। গণমাধ্যমে খবর প্রচার হয়েছিল, অল্প কিছুদিন আগেও ওই অঞ্চলে মানুষ ধরে মাংস খেয়েছেন আদিবাসীরা। ফলে দ্রুত মুসাসহ অন্যদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছিল।

অবশেষে আজ সোমবার সকালে তাদের উদ্ধার করা হয়। এই উদ্ধার তৎপরতায় আসিয়ান দপ্তর, ইন্দোনেশিয়ায় বাংলাদেশ ও ভারতীয় দূতাবাস এবং বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কাজ করছিলেন।

আজ সকাল সাড়ে ছয়টার দিকে মুসা ইব্রাহীম ও ভারতীয় অপর দুই সহ-আরোহীকে সমতলে নিয়ে আসা হয়। ভারতের অপর দুই সহ-আরোহী হলেন সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা।

হেলকপ্টার থেকেই মুসা ইব্রাহীম গণমাধ্যমকে জানিয়েছেন, ‘চার দিন না খেয়ে থাকতে হয়েছে। চার দিন না খেয়ে থাকার এই অভিজ্ঞতা মিশ্র অনুভূতি…। এই কয়েকদিনে আমার ওজন কমেছে সাড়ে আট কেটির মতো।’ আগামী ২১ তারিখ দেশে ফেরার কথা রয়েছে মুসার।

Filed in: নিখোজ সংবাদ
[X]